• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন |
  • English Version

রমনা বটমূলে হামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী মুফতি শফিকুল ভৈরবে র‌্যাবের হাতে আটক

ভৈরব থেকে র‌্যাবের হাতে আটক মুফতি শফিকুর রহমান -পূর্বকণ্ঠ

রমনা বটমূলে হামলার
মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী
মুফতি শফিকুল ভৈরবে
র‌্যাবের হাতে আটক

# নিজস্ব প্রতিবেদক :-

রাজধানীর রমনার বটমূলে ২০০১ সালের পহেলা বৈশাখে বোমা হামলার ঘটনায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামী হরকাতুল জিহাদ নেতা মুফতি শফিকুর রহমানকে র‌্যাব ভৈরব থেকে গ্রেফতার করেছে। সেই হামলায় ১০ জন নিহত ও অনেকে আহত হয়েছিলেন। ওই ঘটনায় পুলিশ বাদী হয়ে রমনা থানায় হত্যা ও বিস্ফোরকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দু’টি মামলা দায়ের করেছিল। হত্যা মামলায় ২০১৪ সালের ২৩ জুন প্রদত্ত রায়ে সংগঠনের শীর্ষ নেতা মুফতি হান্নান ও মুফতি শফিকুর রহমান ওরফে শফিকুল ইসলাম ওরফে আব্দুল করিমসহ ৮ জনের মৃত্যুদণ্ড ও ৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়। কিন্তু ওই হামলার পর থেকে শফিকুর রহমান বিভিন্ন জায়গায় নাম-পরিচয় গোপন রেখে আত্মগোপনে থাকেন। ভৈরব থেকে গতকাল পহেলা বৈশাখের দিন সন্ধ্যার পর র‌্যাব সদস্যরা তাকে গ্রেফতার করে রাজধানীতে নিয়ে যান। অন্যদিকে ২০০৪ সালের একুশে আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে শেখ হাসিনার সন্ত্রাস বিরোধী সমাবেশে গ্রেনেড হামলার ঘটনায় দায়ের করা মামলার রায়ে ইতোমধ্যে মুফতি হান্নানের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। এ মামলায় শফিকুর রহমানের যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল।
রাজধানীর কাওরানবাজারে আজ ১৫ এপ্রিল শুক্রবার র‌্যাবের মিডিয়া সেন্টারে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এক সংবাদ সম্মেলনে জানান, মুফতি শফিকুর রহমান ২০০৪ সালে ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউতে শেখ হাসিনার সমাবেশে গ্রেনেড হামলার মামলায়ও যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী। এছাড়া ২০০৫ সালের ২৭ জানুয়ারি হবিগঞ্জ সদর উপজেলার বৈদ্যেরবাজারে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়ার ওপর গ্রেনেড হামলার ঘটনায়ও তিনি চার্জশীটভুক্ত আসামী। শফিকুর রহমান স্কুলে ৫ম শ্রেণীতে পড়ে মাদ্রাসায় পড়াশোনা করেন। তিনি ভারতের দেওবন্দ মাদ্রাসায় পড়াশোনা করে পাকিস্তানের করাচিতে একটি মাদ্রাসায়ও পড়াশোনা করেন। সেখানে ১৯৮৭ সালে মুফতি হান্নানের সঙ্গে তার পরিচয় হয়। ১৯৮৯ সালে শফিকুর রহমান পাকিস্তান থেকে আফগানিস্তানে গিয়ে তালেবানদের পক্ষে যুদ্ধ করেন এবং হরকাতুল জিহাদের সঙ্গে যুক্ত হন। ওই বছরের শেষ দিকে বাংলাদেশে ফিরে এসে রাজধানীর খিলগাঁওয়ে একটি মাদ্রাসায় খণ্ডকালীন শিক্ষকতা নেন। এখানে ১৯৯০ সালে সমমনাদের সঙ্গে হরকাতুল জিহাদ বাংলাদেশ নামে সংগঠন গড়ে তুলে দাওয়াতের কাজ শুরু করেন। ১৯৯০-৯৩ সাল পর্যন্ত তিনি ওই সংগঠনের প্রচার সম্পাদক ছিলেন। ১৯৯৩-৯৭ সাল পর্যন্ত তিনি এর আমীরের দায়িত্ব পালন করেন। আর ১৯৯৭-২০০০ সাল পর্যন্ত তিনি এর সূরা সদস্য ছিলেন।
রমনা বটমূলে হামলার পর ২০০৮ সাল থেকে মুফতি শফিকুর রহমান ছদ্মনাম আব্দুল করিম পরিচয়ে নরসিংদীর একটি চরে ৫ হাজার টাকা বেতনে একটি মসজিদে ইমামতির চাকরিতে যোগ দেন। পরিচয় গোপন করে তিনি ২১ বছর পলাতক ছিলেন।
রমনা বটমূলের ঘটনায় সিআইডি ২০০৮ সালের ২৯ নভেম্বর মুফতি হান্নান ও মুফতি শফিকুর রহমানসহ ১৪ জনের নামে আদালতে দু’টি অভিযোগপত্র দাখিল করেছিল। একটি হত্যা ও একটি বিস্ফোরকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে। হত্যা মামলায় ২০১৪ সালের ২৩ জুন আদালতের রায়ে সংগঠনের শীর্ষ নেতা মুফতি হান্নান ও মুফতি শফিকুর রহমানসহ ৮ জনের মৃত্যুদণ্ড ও ৬ জনের যাবজ্জীবন হয়। অন্যদিকে বিস্ফোরক আইনের মামলাটি বর্তমানে ঢাকার ১ নং দ্রুত বিচার ট্রাইবুনালে বিচারাধীন আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *